অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজ হারলো বাংলাদেশ

প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৪, ০৯:৫২ পিএম
শেয়ার করুন:  
অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজ হারলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: বাঁ-হাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণার হ্যাট্রিক সত্ত্বেও অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজ হার নিশ্চিত হয়ে গেছে স্বাগতিক বাংলাদেশ নারী ক্রিকেট দলের। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৫৮ রানে হারে টাইগ্রেসরা। অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসের শেষ তিন বলে তিন উইকেট নিয়ে হ্যাট্টিক করেন ফারিহা। প্রথম ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ব্যক্তিগত ২ রান করে ফারিহার প্রথম শিকার হন ওপেনার ফিবি লিডফিল্ড। এরপর দ্বিতীয় উইকেটে ৫৪ বলে ৯১ রান যোগ করে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের পথ তৈরি করেন গ্রেস হ্যারিস ও জর্জিয়া ওয়ারেহাম। ১১তম ওভারে দলীয় ১শ রানে পৌঁছে অসিরা।
১২তম ওভারে ওয়ারেহামকে ৫৭ রানে আউট করে জুটি ভাঙ্গেন নাহিদা আকতার। হ্যারিসকে ৪৭ রানে শিকার করেন ফাহিমা খাতুন।ওয়ারেহাম ও হ্যারিসের বিদায়ের পর অস্ট্রেলিয়ার রানের লাগাম টেনে ধরেন বাংলাদেশের বোলাররা। ইনিংসের শেষ ওভারের শেষ তিন বলে এলিস পেরি, সোফি মলিনু ও বেথ মুনিকে আউট করে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় হ্যাট্রিক পূর্ণ করেন ফারিহা। বাংলাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টিতে দ্বিতীয় হ্যাট্টিকের দেখা পেলেন তিনি। এর আগে ২০২২ সালে মালয়েশিয়ার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম হ্যাট্রিক করেছিলেন ফারিহা। তবে বাংলাদেশিদের মধ্যে ২০১৮ সালে আরব আমিরাতের বিপক্ষে প্রথম হ্যাট্রিক করেন ফাহিমা খাতুন।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দু’বার হ্যাট্টিক করা তৃতীয় বোলার হলেন ফারিহা। এর আগে উগান্ডার কন্সিলেট এউকো ও হংকংয়ের ক্যারি চান টি-টোয়েন্টিতে দু’টি করে হ্যাট্টিক করেছেন।ফারিহার হ্যাট্টিকের পর ২০ ওভারে ৮ উইকেটে ১৬১ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৪ ওভারে ১৯ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেসন ফারিহা।

সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে ১৬২ রানের টার্গেটে খেলতে নেমে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে নিজেদের মেলে ধরতে পারেনি বাংলাদেশের ব্যাটাররা। ২০ ওভারে ৯ উইকেটে ১০৩ রান করে ম্যাচ হারে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন দিলারা আকতার। এছাড়া স্বর্ণা আকতার ২১ ও ফাহিমা খাতুন ১৫ রান করেন। অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনার ও সোফিয় মলিনিউ ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন ওয়ারেহাম।

আগামী ৪ এপ্রিল মিরপুরে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।