মোবাইলে ৮০ শতাংশের বেশি চার্জ কেন নয়, যা জানাচ্ছে অ্যাপেল

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩২ এএম
শেয়ার করুন:  
মোবাইলে ৮০ শতাংশের বেশি চার্জ কেন নয়, যা জানাচ্ছে অ্যাপেল

মোবাইল ফোন শতভাগ চার্জ করলে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায় বলে মনে করেন অনেকে। ধারণাটি আসলেই সত্যি। তবে শতভাগ চার্জ করলে ব্যাটারির আয়ু দিনে দিনে কমতে থাকে। বিষয়টি মাথায় রেখে অভিনব এক ফিচার এনেছে আইফোন ১৫। এতে রয়েছে এমনই একটি অপশন, যা ফোনগুলোকে ৮০ শতাংশের বেশি চার্জই হতে দেয় না। আপনার আইফোনের সেটিংসে যদি সেই অপশনটি অ্যাকটিভ করা থাকে, তাহলে তা আপনার ফোনটিকে কখনোই ৮০ শতাংশের বেশি চার্জ হতে দেবে না।

গত ১২ সেপ্টেম্বর অ্যাপেল তার সবচেয়ে বড় ইভেন্ট ওয়ান্ডারলাস্টে নতুন প্রজন্মের চারটি ফোন এবং দুটি স্মার্টওয়াচ নিয়ে এসেছে। ২২ সেপ্টেম্বর থেকে আইফোন ১৫ বিক্রি শুরু হচ্ছে। এই সিরিজ়ে রয়েছে মোট চারটি ফোন- আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স। চারটি নতুন আইফোনেরই সবচেয়ে বড় ফিচার হলো চার্জিংয়ের জন্য ইউএসবি টাইপ-সি পোর্ট, যা এ যাবৎকালে আইফোনের সবচেয়ে বড় আপগ্রেড। এছাড়া আইফোন ১৫ সিরিজ়ের ফোনগুলোতে এমন একটি ফিচার্স রয়েছে, যা তার ব্যাটারির স্বাস্থ্য সবসময় ভালো রাখতে পারে।


সম্প্রতি সংবাদমাধ্যম দ্য ভার্জের পক্ষ থেকে একটি প্রশ্নত্তোর পর্বে বেশ কিছু জরুরি প্রশ্ন করেছিলেন আইফোন ব্যবহারকারীরা। সেই সেশন থেকে জানা গেছে, আইফোন ১৫তে রয়েছে এমনই একটি অপশন, যা ফোনগুলোকে ৮০ শতাংশের বেশি চার্জই হতে দেয় না। আপনার আইফোনের সেটিংসে যদি সেই অপশনটি অ্যাক্টিভ করা থাকে, তাহলে তা আপনার ফোনটিকে কখনই ৮০ শতাংশের বেশি চার্জ হতে দেবে না।

আসলে ফোনের ব্যাটারি কখনো ৮০ শতাংশের বেশি চার্জ করা ঠিক নয়। আপনার ফোন যদি ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করতে পারেন, তাহলে তার ব্যাটারি লাইফ বাড়তে পারে। শুধু আইফোন নয়, যেকোনো ফোনের ক্ষেত্রেই বিষয়টি প্রযোজ্য।

এর আগেও অ্যাপেলের কাছে এমন একটি ফিচার ছিল, যার নাম ‘অপ্টিমাইজ়ড ব্যাটারি চার্জিং’। এই ফিচার আইফোনকে ৮০ শতাংশের বেশি চার্জ হওয়া থেকে বাঁচাত। তবে, আইফোন ১৫ সিরিজের এই নতুন ফিচারটি একেবারে আলাদা। এছাড়াও আইফোন ১৫ সিরিজ়ের ফোনগুলোতে রয়েছে তিনটি সেটিংস অপশন: ব্যাটারি, ব্যাটারি হেলথ ও চার্জিং অপ্টিমাইজ়েশন।